বিচিত্র মানুষের বিচিত্র সব রান্না আর খাবার!

ক্যাটাগরি: অন্যান্য, সাধারন স্বাস্থ্য | তারিখ: 23/10/18 | No Comment

নানান দেশে আমার বন্ধু আছে , সব ধর্মের বন্ধু !! আলোচনার বেশিরভাগ বিষয়ই থাকে অদের রান্না আর খাবার নিয়ে !! খাওয়ার ব্যাপারে যদি ধর্মের নিয়ম মানি তাহলে সকল ধর্মেই কিছুনা কিছু নিষেধ আছে । আমরা গরু, মোষ, খাসী , মুরগী ইত্যাদি খাই ( হিন্দুরা গরু খায় না , আগে মুরগী খেতোনা একে রাম পাখি বলতো , এখন খায় ) !!
.
হাতী তৃণভোজী , আমরা হাতী খাইনা কিন্তু আফ্রিকার কেনিয়া ও নাইজেরিয়ার মানুষ হাতী খায় । কুয়েতের এক বন্ধু ( মুসলিম ) আমাকে কচ্ছপ রান্নার রেছেপি দিয়েছিলো তারা মুসলিমরা কচ্ছপ খায় আর আমরা মাযহাবের গ্যারাকলে কচ্ছপ ও কুইচ্চা খাইনা !!
.
অনেকে গোসাপ খায় , আগে হিন্দুরা অনেক গোসাপ খেতো , চন্ডিমঙ্গলে গোসাপের কথা আছে , এর সুদ্ধ নাম গোধিকা , অনেকে গুইলও বলে !! তিরমিজি শরিফে সাহাবিদের এই গোসাপ খাওয়ার বর্ননা আছে !! জিনিষটা আমারও খাওয়ার অনেক শখ , একদিন খেতে হবে ! প্রচুর মানুষ শূকর খেয়ে থাকে তবে মুসলিমদের জন্য এটা হল চরমতম নিষিদ্ধ !
.
মজার ব্যাপার হলো মিশরের মুসলিমরা শুকরের মাংশকে হারাম মনে করলেও এর চর্বি দিয়ে তৈরী খাবার খেয়ে থাকে !! ওহ … ইহুদিরা কিন্তু শুকর খায়না !!
.
পৃথিবীর সবচেয়ে বেশি রেসেপি আবিস্কার হয়েছে চিকেনের ! চিকেনের দাম শুধু আমাদের দেশে বেশি বাট বিদেশে এর দাম কম !!
.
সৌদি আরবের এক মুসলিম বন্ধু বললো সে রোডেন্ট খাচ্ছে ! রোডেন্ট হলো মরুভুমির ইদুর ! বড় বড় সাইজ ! এটা বেদুইনরা রাসুল সাঃ এর সময় থেকে এখনও ধরে ধরে খাচ্ছে । অনেকে ঘোড়া খায় , মুসলিমরা খায়না !! যদিও ইসলামে ঘোড়া হারাম নয় !
.
বানর , গন্ডার , সাপ , কুকুর , বাদুর সহ সব কিছু মানুষ খায় স্থান , জাতি আর ধর্ম ভেদে !!
.
খরগোশের মাংশ খেতে মুরগির মাংশের মত , সকল ধর্মের লোকেরা খায় ! কোনো ধর্মে মানা নাই খুব পুস্টিকর এর মাংশ ! তবে দেখতে বিড়ালের মত হওয়ায় আমার বউ খায়না !
.
অনেক দেশে মজা করে বিড়াল খায় যদিও ইসলামে নিষিদ্ধ ! শ্রীলংকায় বিড়াল আর বানরের সুপ জনপ্রিয় আর থাইলান্ডে নানান জাতের পোকামাকর , ব্যাঙ , শামুক , জিনুক ইত্যাদি !
.
কাকড়া চিংড়ি প্রজাতির , ইসলামে নিষেধ নাই কিন্তু মাজহাব গত কারনে অনেকেই খায় না , এটা আমার খুব প্রিয় । আমি কাকড়া অনেক সুন্দর করে রান্না করতে পারি । একদিন দাওয়াত দিয়ে খাওয়াবোনে !!
.
যাক অনেক কপচাইলাম আরেকদিন সরাসরি অপ্রচলিত খাবারের সহজ রেসিপি দেবো ! এবং রান্না করে দাওয়াত দেবো !
.
ফেইসবুক
ইউটিউব

নিচের বাটনগুলো দ্বারা শেয়ার করুন:

ফেইসবুকের মাধ্যমে কমেন্ট করুন

Leave a Reply

avatar
  Subscribe  
Notify of

ফেসবুকে লাইক দিন

ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

MD. Faijul Huq youtube subscribe

জনপ্রিয় পোস্টসমূহ

error: Content is protected !!
Dr. Md. Faijul Huq
Dr. Md. Faijul Huq